ডিসেম্বরেই টিকা প্রয়োগে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ ৩ দেশ

প্রকাশিত: ১১:৪১ পূর্বাহ্ণ, নভেম্বর ২৩, ২০২০ | আপডেট: ১১:৪১:পূর্বাহ্ণ, নভেম্বর ২৩, ২০২০
ডিসেম্বরেই টিকা প্রয়োগে যাচ্ছে যুক্তরাষ্ট্রসহ ৩ দেশ
করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে কাবু আমেরিকা ও ইউরোপের দেশগুলো। এরই মধ্যে শুরু হয়েছে টিকা প্রয়োগের তোড়জোড়। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরেই জনগণকে টিকা দেওয়া শুরু করবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জার্মানি।

অবশ্য যুক্তরাষ্ট্রের আগেই ফাইজার ও বায়োএনটেকের টিকার অনুমোদন দিয়ে দিতে পারে যুক্তরাজ্য।

দ্য টেলিগ্রাফ সাইটের বরাত দিয়ে এ কথা জানিয়েছে যুক্তরাজ্যে দ্য গার্ডিয়ান। এতে বলা হয়, এ জন্য আগামী ১ ডিসেম্বরের মধ্যেই ন্যাশনাল হেলথ সার্ভিসকে (এনএইচএস) প্রস্তুত থাকতে বলা হয়েছে।

সরকারের একাধিক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, এ সপ্তাহেই টিকার অনুমোদন মিলে যেতে পারে। যুক্তরাজ্যের নিয়ন্ত্রকেরা টিকার আনুষ্ঠানিক মূল্যায়ন শুরু করতে চলেছেন।

এদিকে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন গত শুক্রবার বলেছে, তারা আগামী ১০ ডিসেম্বর টিকার অনুমোদন সংক্রান্ত একটি বৈঠকে বসবে।

তবে যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ থেকে প্রথম টিকা দেওয়ার নির্দিষ্ট দিনক্ষণ নিয়ে গতকাল পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি।

জার্মানিও আগামী মাসে কভিড-১৯ টিকা দেওয়া শুরু করতে পারে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্প্যান সংবাদমাধ্যমকে এ তথ্য দিয়েছেন।

তিনি বলেছেন, ‘এই বছর ইউরোপে একটি টিকার অনুমোদন হবে বলে আশাবাদী হওয়ার কারণ রয়েছে।’

জার্মান সরকারকে টিকা দেওয়ার প্রস্তুতি হিসেবে ডিসেম্বরের মাঝামাঝি থেকে টিকাদান কেন্দ্র প্রস্তুত রাখার কথা বলেছেন জেন্স। দেশটি বিভিন্ন চুক্তি করে ৩০ কোটি ডোজের বেশি টিকা পাওয়ার বিষয়টি নিশ্চিত করে রেখেছে।