যে ৬ খাবার খালি পেটে খাওয়া উচিত নয়

প্রকাশিত: ১২:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২০ | আপডেট: ১২:৪৫:অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২০
যে ৬ খাবার খালি পেটে খাওয়া উচিত নয়

সকালের নাশতা দিনের গুরুত্বপূর্ণ খাবার হিসেবে বিবেচনা করা হয়। সকালে যা কিছুই খান সেটি আপনার শরীর এবং মনের ওপর প্রভাব ফেলে। রাতের খাবার এবং সকালের নাশতার মধ্যে দীর্ঘ সময়ের ব্যবধান থাকে। তাই সকালে পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। তবে ভুল খাদ্যগ্রহণ হজমক্রিয়ায় সমস্যা সৃষ্টি করতে পারে।

৬টি খাবার অবশ্যই সকালে খালি পেটে খাওয়া থেকে বিরত থাকতে হবে।

১. কাঁচা সবজি: সালাদ স্বাস্থ্যের জন্য ভালো তবে দিনের শুরুতে তা পরিহার করাই ভালো। কাঁচা সবজিতে ফাইবারে পূর্ণ থাকে যা সকালে হজমে সমস্যা সৃষ্টি করতে পারে। এমনকি গ্যাস, বমিভাব এবং পেটব্যথাও দেখা দিতে পারে।

২. টক জাতীয় ফল: কমলা এবং টমেটোর মতো ভিটামিন সি সমৃদ্ধ ফল ত্বক এবং শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক। কিন্তু এটি পেটে অম্ল তৈরি করে। দিনের শুরুতে টক জাতীয় ফল পেটে অস্বস্তি, বুক জ্বালাপোড়া এবং গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে পারে।

৩. কফি: অনেকে এক কাপ কফি পান করে দিন শুরু করেন। খালি পেটে কফি পান করতে পেটে অম্লতা সৃষ্টি করে যা পরবর্তীতে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়।

৪. কোমল পানীয়: জুস পান করে দিন শুরু করা স্বাস্থ্যের জন্য ভালো তবে সেটি যেন প্যাকেটজাত না হয়। প্যাকেটজাত জুসে চিনি থাকে যা হজমক্রিয়ায় সমস্যা সৃষ্টি করে এবং ব্লাড সুগারের মাত্রা বাড়িয়ে দিতে পারে।

৫. কলা: সকালে খালি পেটে কলা খাওয়া থেকে বিরত থাকতে হবে। এতে উচ্চমাত্রায় ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম থাকে যেগুলো খালি পেটে খেলে রক্তে ভারসাম্যহীনতা তৈরি করতে পারে।

৬. দই: অন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি হজমক্রিয়ার উন্নতিতে সহায়তা করে। এতে উচ্চমাত্রায় অম্ল উপাদান থাকার কারণে সকালে খালি পেটে খেলে ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়া নিষ্ক্রিয় থাকে। দিনের শেষের ভাগে দই খাওয়া যেতে পারে।