যুক্তরাষ্ট্রে দাবানলে মৃত্যু বেড়ে ৩০

প্রকাশিত: ২:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০ | আপডেট: ২:৫৬:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০
যুক্তরাষ্ট্রে দাবানলে মৃত্যু বেড়ে ৩০

যুক্তরাষ্ট্রের ওয়েস্ট কোস্ট এলাকায় ছড়িয়ে পড়া দাবানল থামছেই না। এতে মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। বিবিসি’র খবরে বলা হয়েছে, দাবানলে পুড়ে ওরেগন, ক্যালিফোর্নিয়া ও ওয়াশিংটন এলাকায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩০ জন ছাড়িয়েছে।

শুধু ওরেগনেই কয়েক ডজন মানুষ এখনো নিখোঁজ। জরুরি বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, দাবানলের কারণে অঙ্গরাজ্যটিতে ‘ব্যাপক মৃত্যুর ঘটনা’ ঘটতে পারে।

গত তিন সপ্তাহ ধরে ওরেগন, ক্যালিফোর্নিয়া ও ওয়াশিংটনে দাবানলের বিস্তৃতি বাড়ছেই। এর মধ্যে কয়েক মিলিয়ন একর বনভূমি পুড়ে ছারখার হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক হাজার বাড়িঘর। ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছে অনেক মানুষ।

এদিকে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন শনিবার জানিয়েছেন, জলবায়ুর পরিবর্তনের কারণে জনজীবনে এসব দুর্ভোগ নেমে আসছে। অথচ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটা বিশ্বাস করতে চাচ্ছেন না। বাস্তবতাকে এড়িয়ে চলছেন।

দাবানলে ওরেগনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ১০ জনের। আর ক্যালিফোর্নিয়ায় ১৫ আগস্টের পর থেকে মৃত্যু হয়েছে ২২ জনের। দাবানলে আক্রান্ত এলাকার পরিস্থিতি দেখতে সোমবার ওয়েস্ট কোস্ট পরিদর্শনে যাবেন ট্রাম্প।