গাছ লাগান, জীবন বাঁচান

আমিনুল ইসলাম আমিনুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২:৩৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০ | আপডেট: ২:৩৫:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০
গাছ লাগান, জীবন বাঁচান

প্রাকৃতিক পরিবেশ সুস্থ ও নির্মল রাখতে গাছের ভূমিকা গুরুত্বপূর্ণ। মানুষের শ্বাস-প্রশ্বাস, যানবাহন ও কলকারখানা থেকে নির্গত কার্বন-ডাই-অক্সাইড প্রতিনিয়ত আমাদের পরিবেশকে দূষিত করছে। আর গাছ বা বৃক্ষ সে কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে এবং বিনিময়ে অক্সিজেন ত্যাগ করে পৃথিবীর বায়ুমণ্ডলের ভারসাম্য রক্ষা করছে। তাই আমাদের বেঁচে থাকার জন্য গাছ লাগানো অত্যন্ত জরুরি।

দূষিত পরিবেশ কে সুস্থ ও নির্মল রাখতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলতে শুনেছি, যে যেখানে অবস্থান করছেন, যার যতটুকু জায়গা রয়েছে, সেখানে বৃক্ষরোপণ করুন। যারা শহরে বাস করেন, তারাও ব্যালকনি কিংবা ছাদে টবে গাছ লাগাতে পারেন।

কিন্তু দুঃখের বিষয় সভ্যতার অগ্রগতির সাথে সাথে বৃক্ষের প্রতি আমাদের বিরূপ আচরনের কারণে এ পর্যন্ত মানুষকে নানাভাবে বিপদগ্রস্ত হতে হচ্ছে। মনে রাখতে হবে যে, গাছ আমাদের পরম বন্ধু। গাছ থেকে আমরা ছায়া পাই, ফুল পাই, ফল পাই, আসবাবপত্র, জ্বালানি ও গৃহ নির্মাণের জন্য কাঠ পাই। গাছ প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধি করে, পরিবেশ দূষণ ও আবহাওয়ার ভারসাম্য রক্ষা করে, আমাদের বাঁচার জন্য গাছ ভাল আবহাওয়া বজায় রাখে, বৃষ্টিপাত ঘটায়, বাতাসকে সজীব রাখে, তাপ শোষণ করে মরু হাওয়া থেকে দেশকে রক্ষা করে। এক কথায় মানব কল্যাণে গাছের অবদানের শেষ নেই৷

আমরা জানি, বীজ উদ্ভিদের বংশ বিস্তারের মাধ্যম হিসেবে কাজ করে। তাই আপনারা যাঁরা আম, জাম, লিচু, পেঁপে, কাঠাল ইত্যাদি খাবেন, খাওয়ার পারে বিচি-দানা-বীজ দয়া করে ফেলে দিবেন না্ সেগুলো ভালো করে ধুয়ে শুকিয়ে কাগজে মুড়িয়ে রেখে দিবেন। যদি কেউ কখনো কোথাও ঘুরতে বা বেড়াতে যান তবে সেই রেখে দেওয়া বীজগুলো সাথে করে নিয়ে যাবেন। যেখানে আপনার কষ্ট না হবে এমন রাস্তার পাশে ফাঁকা জায়গায় বীজগুলো ছড়িয়ে ছিটিয়ে দিন্ যদি এদের মধ্যে একটা গাছও বেঁচে থাকে সেটাই হবে এই দূষিত পৃথিবীকে আপনার দেওয়া সবচাইতে বড় উপহার।