প্রথম কৃষ্ণাঙ্গ প্রধান পেল যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী

প্রকাশিত: ১:০১ অপরাহ্ণ, জুন ১০, ২০২০ | আপডেট: ১:০১:অপরাহ্ণ, জুন ১০, ২০২০
প্রথম কৃষ্ণাঙ্গ প্রধান পেল যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী

জেনারেল চার্লস ব্রাউন জুনিয়রকে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর চিফ অব স্টাফ হিসেবে নিয়োগ দিয়েছে দেশটির সিনেট। এর মধ্য দিয়ে রচিত হলো ইতিহাস। প্রথমবারের মতো কোনো কৃষ্ণাঙ্গ অফিসার বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটির সুসজ্জিত বিমানবাহিনীর নেতৃত্ব দেবেন।

মঙ্গলবার সিনেটে জেনারেল চার্লস ব্রাউনকে ইউএস এয়ারফোর্সের প্রধান হিসেবে নিয়োগ দেওয়ার প্রস্তাবটি সিনেটে সর্বসম্মতভাবে পাস হয় বলে জানিয়েছে এএফপি, নিউ ইয়র্ক টাউমস, আল-জাজিরাসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের তোলা প্রস্তাব ৯৮-০ ভোটে পাস হয় মার্কিন কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেটে। এই সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করেছেন পেন্স।

ব্রাউনের এ নিয়োগে উচ্ছ্বাস প্রকাশ করে টুইট করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। তিনি লিখেছেন- “এটা আমেরিকার জন্য ঐতিহাসিক একটি দিন।” জেনারেল ব্রাউনকে ‘অসাধারণ এক দেশ প্রেমিক ও দুর্দান্ত একজন নেতৃত্ব’ বলেও উল্লেখ করেন ট্রাম্প।

সিদ্ধান্তটি এমন সময় আসলো, যখন কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার প্রতিবাদে বর্ণবাদ বিরোধী বিক্ষোভে উত্তাল সময় পার করছে যুক্তরাষ্ট্র।

ব্রাউন বর্তমানে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর প্রশান্ত মহাসাগরীয় শাখার কমান্ডারের দায়িত্বে আছেন। ৫৭ বছর বয়সী এই জেনারেল দ্বিতীয় আফ্রিকান আমেরিকা হিসেবে যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফের তালিকায় নাম লেখালেন। এর আগে ১৯৮৯-৯৩ সময়ে দেশটির সেনাবাহিনীর প্রধানের দায়িত্ব পালন করেন আরেক আফ্রো-আমেরিকান কলিন পাওয়েল।

দেশের চলমান বর্ণবাদ বিরোধী বিক্ষোভ নিয়ে ভিডিও বার্তা দিয়েছিলেন ব্রাউন। যুক্তরাষ্ট্রের সামরিকবাহিনীতে কিভাবে তিনি এই বৈষম্যের শিকার হয়েছেন তুলে ধরেন সেসব অভিজ্ঞতা।