করোনা রোগী স্থানান্তরে বিমানবাহিনীর বিশেষ হেলিকপ্টার

প্রকাশিত: ১২:০৩ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২০ | আপডেট: ১২:০৩:অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২০
করোনা রোগী স্থানান্তরে বিমানবাহিনীর বিশেষ হেলিকপ্টার

বিমানবাহিনী করোনাভাইরাস প্রতিরোধকল্পে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত নীতিমালা অনুসরণ করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক ‘ইন এইড টু সিভিল পাওয়ারের’ আওতায় করোনাভাইরাস প্রতিরোধে বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানে বিমানবাহিনী জরুরি বিমান পরিবহন এবং মেডিকেল ইভাকোয়েশন সহায়তা প্রদান করে আসছে।

এরই ধারাবাহিকতায় বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের দিকনির্দেশনায় বিমানবাহিনীর একটি এডব্লিউ-১৩৯ মডেলের হেলিকপ্টারের অর্গানিক স্ট্রেচারকে বিশেষভাবে রূপান্তর করে করোনা রোগীকে স্থানান্তরের জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্ট্রেচারটিতে একটি কাঠামো স্থাপন করা হয়েছে, যা প্লাস্টিকে সম্পূর্ণ আচ্ছাদিত থাকবে। এ আচ্ছাদনের ভেতরে অক্সিজেন মাস্কের মাধ্যমে করোনা আক্রান্ত ব্যক্তির শ্বাস-প্রশ্বাসের সুবিধা থাকবে। এ প্রস্তুতিমূলক ব্যবস্থাটি এমনভাবে সম্পাদন করা হবে, যাতে আক্রান্ত ব্যক্তি সর্বাবস্থায় সুরক্ষিত থাকে, একই সঙ্গে স্থানান্তর কার্যক্রমে নিয়োজিত ব্যক্তিরা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে সুরক্ষিত থাকে। এ নীতি অনুসরণে বিমানবাহিনী একটি অনুশীলন সফলভাবে সম্পন্ন করেছে। এরই ধারাবাহিকতায় বিমানবাহিনীর অন্য হেলিকপ্টার ও পরিবহন বিমানগুলোতে এ ধরনের সুবিধা সংযোজনের বিষয়টি চলমান রয়েছে।

সড়কপথে করোনা আক্রান্ত ব্যক্তির পরিবহনের জন্যও এরূপ বিশেষায়িত স্ট্রেচার ব্যবহার করা যেতে পারে। উড্ডয়ন নিরাপত্তা ও জীবন রক্ষার চেতনার সমন্বয়ে বাংলাদেশ বিমানবাহিনী করোনা মোকাবিলায় সদা প্রস্তুত। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান হয়।