বানারীপাড়ায় মরণ ফাঁদ!

সুজন মোল্লা সুজন মোল্লা

বানারীপাড়া (বরিশাল) প্রতিনিধি

প্রকাশিত: ৩:০৭ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০১৯ | আপডেট: ৩:০৭:অপরাহ্ণ, জুলাই ১৪, ২০১৯
বানারীপাড়ায় মরণ ফাঁদ!

বানারীপাড়ায় একটি ব্রিজ শিক্ষার্থীসহ শত শত মানুষের চলাচলে আতঙ্ক হয়ে দাঁড়িয়ে আছে এক যুগেরও বেশি সময় ধরে। এলাকাবাসীর অভিযোগ ব্রিজটি পারাপারের সময় শিক্ষার্থীসহ বয়ো বৃদ্ধরা আতঙ্কের মধ্যে রয়েছে । সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং জনপ্রতিনিধিদের কাছে বার বার বলেও ব্রিজটি মেরামত বা পুর্ননির্মাণের কোন প্রকার আশ্বাস পাওয়া যায়নি বলেও তারা জানান।

বরিশালের বানারীপাড়া উপজেলার উদয়কাঠি ইউনিয়নের মাঝ দিয়ে বয়ে চলা হাতির খাল নামক স্থানের ব্রিজটির এই রুগ্নদশা প্রায় ১ যুগেরও বেশি সময় ধরে। এখান থেকে উদয়কাঠি ইউনিয়ন প্রগতি মাধ্যমকি বিদ্যালয়, একটি মাদরাসা, একটি প্রাথমিক বিদ্যালয়, বাইশারী সৈয়দ বজলুল হক ডিগ্রি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিনিয়ত চলাচল করছে।

এমনকি পার্শ্ববর্তী পিরোজপুর জেলার নেছারাবাদ (স্বরুপকাঠি) উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও এই ব্রিজটি পারাপার হয়ে তাদের প্রিয় বিদ্যাপিঠে যায়।

এরছাড়াও কয়েকটি গ্রামের মানুষ এই (মরণ ফাঁদ) ব্রিজটি দিয়ে চলাচল করছে। ব্রিজটি পারাপারে সবচেয়ে বেশি অসুবিধায় পড়ছে অন্তঃসত্ত্বা মায়েরা।

স্থানীয় ভাবে জানা গেছে, প্রসূতি মায়েরা ব্রিজটি দিয়ে পারাপার করতে না পাড়ায় স্বজনরা বাধ্য হয়েই নৌকাযোগে তাদেরকে পারাপার করছেন। এতে তাদেরকে অনেক ভোগান্তি পোহাতে হচ্ছে বলেও তারা জানান।

এবিষয়ে উদয়কাঠি ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জাকির হোসেন জানান, এই ব্রিজটি দিয়ে চলাচলে শিক্ষার্থীসহ জনসাধারণকে অনেক ভোগান্তি পোহাতে হয়।

তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে বানারীপাড়া ও উজিরপুর উপজেলা নিয়ে গঠিত বরিশাল-২ আসনের এমপি মো. শাহে আলম তার নির্বাচনী এলাকার গ্রামীণ অবকাঠামো নতুন ভাবে শহুরে করে সাজানোর যে পরিকল্পনা হাতে নিয়েছেন তার মধ্যে এই ব্রিজটিও পর্যায়ক্রমে পুনর্নির্মাণ করা হবে বলে তিনি জনান।