ভোলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত

প্রকাশিত: ২:১৩ অপরাহ্ণ, জুলাই ১০, ২০১৯ | আপডেট: ২:১৩:অপরাহ্ণ, জুলাই ১০, ২০১৯
ভোলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত

ভোলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১ টায় ভোলা জেলা প্রশাসন এর আয়োজনে সার্কেট হাউজ এর সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক মৃধা মো: মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কোস্টগার্ড এর দক্ষিণ জোন কমান্ডার এ এইচ এম মাহাবুবুর রহমান, জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা এ বি এম আকরাম হোসেন, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপিপি) ভোলা জেলার উপ-পরিচালক সাহাবুদ্দিন মিয়া, জেলা মৎস কর্মকর্তা এস এম জহিরুল ইসলামসহ আরো অনেকে।

এসময় বিভিন্ন উপজেলার পিআইও সহ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, এখন দুর্যোগ এর মৌসুম চলছে। এই সময় জেলার বেশিরভাগ মৎসজীবী মাছ ধরতে সাগরে ও নদীতে যাচ্ছে। তারা দুর্যোগ এর ঝুঁকি উপেক্ষা করে মাছ ধরতে গিয়ে অনেক জেলে নিখোঁজ হচ্ছে। তাই জেলেদের সুরক্ষার জন্য তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। যেন দুর্যোগ এর সময় কেউ মাছ ধরতে না গিয়ে নিরাপথ অশ্রয় থাকতে বলা হয়েছে । প্রতিটি মৎসঘাটে জেলেদের মনিটরিং করতে হবে। তাদের নৌকায় ও বোটে পর্যাপ্ত সংখ্যাক নিরাপত্তার সরঞ্জাম এর ব্যাবস্থা গ্রহণ করতে হবে। জেলেদের মাছ ধরতে যাওয়ার আগে প্রতিটি ঘাটে কয়েদিনের জন্য মাছ ধরতে যাচ্ছে কোথায় যাচ্ছে তার পূর্ণ তথ্য দিয়ে সাগরে যেতে বলা হয়েছে।

এছাড়াও মৎসজীবীদের তালিকা পূর্ণ যাচাই বাচাই করে প্রকৃত জেলেদের তালিকায় নিয়ে আসতে মৎস বিভাগকে নির্দেশ প্রধান করা হয়।

এসময় ভোলায় প্রতিটি উপজেলায় কি পরিমান আশ্রয় কেন্দ্র রয়েছে ও আরো কি পরিমান প্রয়োজন তার তালিকা তৈরি করতে সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপাশি প্রতিটি উপজেলার উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, ইউনিয়ন কমিটিগুলোকে সক্রিয় করার জন্য স্ব স্ব উপজেলার নির্বাহী অফিসারদের নির্দেশ দেয়া হয়।