ভোলায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালিত

প্রকাশিত: ১:০৪ পূর্বাহ্ণ, নভেম্বর ২৬, ২০১৯ | আপডেট: ১:০৪:পূর্বাহ্ণ, নভেম্বর ২৬, ২০১৯
ভোলায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালিত

‘নারী-পুরুষ সমতা রুখতে পারে সহিংসতা’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ভোলায় ভোলায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালিত হয়।

দিবসটি উপলক্ষ্যে সোমবার (২৫ নভেম্বর) সকালে জেলা প্রশাসক কার্যলয়ের সামনে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর, তারুন্যের কন্ঠস্বর প্লাটফর্ম এর আয়োজনে ঘন্টাব্যাপী এক মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

এসময় বক্তব্য রাখেন- মহিলা বিষয়ক অধিদপ্তর উপ-পরিচালক মো: ইকবাল হোসেন, আবৃত্তি শিল্পি মসিউর রহমান পিংকু, তারুন্যের কন্ঠস্বর প্লাটফর্ম এর জেলা সম্মনয়কারী আদিল হোসেন, ত্রপা হালদার, চামেলী বেগম, সংগীত শিল্পী আখিঁ পাল প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, নারী ও শিশুর উপর ধর্ষন ও যৌন সহিংসতার ঘটনা দিন দিন বেড়েই চলছে। যার ধরন প্রতিনিয়ত পরিবর্তন ঘটেছে এবং ভয়াবহ আকার ধারন করছে। এই ঘটনার হাত থেকে রক্ষা পাচ্ছেনা প্রতিবন্ধী নারী,মেয়ে শিশু এমনকি ছেলে শিশুরাও। তারা ঘরে বাইরে, রাস্তাঘাটে, যানবাহনে, কর্মক্ষেত্রে, শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিনিয়ত ধর্ষণ, গণধর্ষণসহ নানা ধরনের যৌন হয়রানির শিকার হচ্ছে। ঘটনার মির্মমতায় দেশের মানুষ এখন শংকিত ও আতঙ্কিত হয়ে পরেছে। তাই যেকোন ধরনের নির্যাতন ও সহিংসতা বিরুদ্ধে ঐক্যবদ্ধ ও সোচ্চার হওয়ার আহবান জানায়। পাশাপাশি নির্যাতনকারী ও ধর্ষনকারীকে সামাজিক ভাবে বয়কট করার কথা জানায়।

উল্লেখ্য, গত ১০ মাসে সারাদেশে ১২৫৩ জন নারীও শিশু বিভিন্ন উপায়ে নির্যাতনের স্বীকার হয়। আর ভোলাতে গত ১০ মাসে জেলায় ১১৪টি ধর্ষণ মামলা হয়েছে বলে জানায়।