উড়ে এসে পড়ল ভারতীয় যন্ত্র

প্রকাশিত: ৭:১০ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০১৯ | আপডেট: ৭:১০:অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০১৯
উড়ে এসে পড়ল ভারতীয় যন্ত্র

চুয়াডাঙ্গার দামুড়হুদার একটি গমক্ষেতে বেলুনে উড়ে এসে পড়েছে ভারতীয় যন্ত্র। স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ বলছে, গতকাল রবিবার সন্ধ্যার কিছুটা আগে একটি বড় বেলুনের সঙ্গে বাঁধা বাক্সটি উড়ে এসে পড়ে। পরে এটি উদ্ধার করে থানায় আনা হয়।

পুলিশ সুপার জাহিদুল ইসলাম বলেন, বাক্সটির গায়ে থাকা ফোন নম্বরে আমরা যোগাযোগ করে নিশ্চিত হয়েছি, সেটি আবহাওয়া ও বৃষ্টি মাপার যন্ত্র। ভারতের কৃষ্ণনগরের একটি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সঞ্জীব চক্রবর্তী এটির আবিষ্কারক। মূলত জলবায়ু পরিবর্তনের ক্ষতি নিরূপণের যন্ত্র এটি। পরীক্ষামূলক উড্ডয়নের সময় অতিরিক্ত বাতাস থাকার কারণে রাডার থেকে ছিটকে পড়ে এটি বাংলাদেশে চলে আসে বলে জানিয়েছেন আবিষ্কারক।

স্থানীয়রা জানায়, সন্ধ্যায় একটি বিশাল আকৃতির বেলুন উড়ে এসে দেউলী গ্রামের নুর মোহাম্মদের ছেলে আবুল কালামের গমক্ষেতে পড়ে। ওই বেলুনের সঙ্গে ছিল প্লাস্টিকের আদলের একটি সোলারবক্স, একটি ব্যাটারি ও তিন মাথাওয়ালা ক্যামেরার সমন্বয়ে একটি সার্কিট। বাক্সটির ওপরের অংশ ভারতীয় ছোট আকৃতির পতাকা দিয়ে ঢাকা ছিল।

চুয়াডাঙ্গার জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার জানান, বিষয়টি ইতিমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে। নির্দেশনা পেলেই এ বিষয়ে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।