ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে সাকিবের পদত্যাগ

প্রকাশিত: ১১:২৫ পূর্বাহ্ণ, অক্টোবর ৩০, ২০১৯ | আপডেট: ১১:২৫:পূর্বাহ্ণ, অক্টোবর ৩০, ২০১৯
ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকে সাকিবের পদত্যাগ

ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে তা লুকানোয় আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার কাছ থেকে দুই বছরের নিষেধাজ্ঞা পাওয়ার পর মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি থেকেও পদত্যাগ সাকিব আল হাসান। এই কমিটির চেয়ারম্যান মাইক গ্যাটিং এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, “এই কমিটিতে সাকিবকে হারানো দুঃখজনক। গত কয়েক বছরে এখানে তিনি অনেক অবদান রেখেছেন। ক্রিকেটের চেতনার অভিভাবক হিসেবে আমরা তার পদত্যাগকে সমর্থন করি; বিশ্বাস করি, এটা সঠিক সিদ্ধান্ত ছিল।”

২০১৭ সালের অক্টোবরে এমসিসি’র ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে যোগদান করেন সাকিব। সিডনি ও ব্যাঙ্গালুরুতে হওয়া এই কমিটির দুটি সভাতেই উপস্থিত ছিলেন বাংলাদেশের তারকা এই অলরাউন্ডার।

ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি একটি স্বাধীন কমিটি; সারা বিশ্বের বর্তমান, সাবেক ক্রিকেটার ও আম্পায়ানরা এর সদস্য হয়ে থাকেন। ক্রিকেটে নিয়ম সম্পর্কীত নানা ইস্যু নিয়ে বছরে দুইবার সভায় মিলিত হয় এই কমিটি।

ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার পর তা গোপন করায় বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিবকে মঙ্গলবার দুই বছরের জন্য নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি, যার মধ্যে এক বছরের শাস্তি দোষ স্বীকার করায় স্থগিত থাকবে।

অপরাধ ও শাস্তি দুটোই মেনে নেয়ায় শাস্তির বিরুদ্ধে আপিল করার সুযোগ থাকছে না সাকিবের। ফলে ২০২০ সালের ২৯ অক্টোবর পর্যন্ত কোনো ধরনের ক্রিকেটে মাঠে নামতে পারবেন না বাংলাদেশের তারকা এই ক্রিকেটার। এর ফলে আইপিএল ও টি-টোয়েন্টি বিশ্বকাপের পরবর্তী আসরে খেলতে পারবেন না সাকিব।