চরফ্যাসনে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালিত

সোহেব চৌধুরী সোহেব চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:০৪ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০১৯ | আপডেট: ১১:০৪:অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০১৯
চরফ্যাসনে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালিত

ভোলার চরফ্যাসনে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসে মানববন্ধন পালন ও নারীদের সাবলম্বিতায় সম্মাননা প্রদান করেছে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উদযাপন ভোলা জেলা কমিটি।

মঙ্গলবার (১৫অক্টোবর) সকাল ১০টায় চরফ্যাসন পৌর কার্যালয় সংলগ্ন কলেজ রোডে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কোস্ট ট্রাস্ট, রেডিও মেঘনা ও ইকুয়েটিবিডি’র সহযোগীতায় মানববন্ধনে অংশগ্রণ করেন আদর্শ চাষি এ্যাগ্রোকেয়ার,চরফ্যাসন উপজেলা জলবায়ু ফোরাম, যুব জলবায়ু নেটওয়ার্ক, ইয়ুথনেটসহ বিভিন্ন সেচ্ছাসেবি সামাজিক সংগঠন ও সাংবাদিকবৃন্দ।

মানববন্ধন শেষে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে জনপ্রতিনিধিত্বে বিশেষ ভুমিকা রাখায় উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আকলিমা ফারুক মিলাকে সম্মাননা স্মারক প্রদাণ করা হয় এছাড়াও ক্ষুদ্র ঋণের সহযোগীতায় সাবলম্বিতা অর্জনে চরমানিকা ইউনিয়নের শেফালি বেগম, নিজের বাল্যবিয়ে ঠেকিয়ে শিক্ষার্জনের জন্য রসুলপুর ইউনিয়নের বিপুল বেগম ও নিজে সবজি চাষ করে বাজারে বিক্রি করে সাবলম্বিতার্জনে হাজারিগঞ্জ ইউনিয়নের রুমা বেগম এবং কাগজ দিয়ে ঠোঙ্গা বানিয়ে বাজারজাত করে সাবলম্বিতাজর্নে পৌরসভা ৮নং ওয়ার্ডের ময়ফুল বেগমকে এ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন, ভোলা জেলা কোস্ট ট্রাস্টের টিম লিডার রাশিদা বেগম উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আকলিমা ফারুক মিলা, উপজেলা জলবায়ু ফোরামের সভাপতি অসিম তালুকদার পৌর কাউন্সিলর আকতারুল আলম সামু, যুব জলবায়ু নেটওয়ার্কের সভাপতি মনির আসলামি, চরফ্যাসন সদর থানার সাব ইন্সফেক্টর নাজমুল, কোস্ট ট্রাস্ট প্রকল্প কর্মকর্তা রাজিব ঘোষ, কোস্ট ট্রাস্ট অফিসার মোঃ ইব্রাহিমসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রি ও সাংবাদিকবৃন্দ।

মানববন্ধনে বক্তারা বলেন, বিগত বছোরগুলোর তুলনায় নারী ও শিশু যৌন নিপীরড়ন ও ধর্ষনের ঘটনা বেড়েই চলেছে। গত ছয় মাসে সারাদেশে ৫৭২জন শিশু ধর্ষন ও যৌন নিপীড়নের শিকার হয়েছেন। নারী ও শিশুদের ধর্ষন ও হত্যা বন্ধে প্রশাসনকে আরোও জোড়ালো ভুমিকা রাখতে হবে। এবং নারীর ক্ষমতায়নের মাধ্যমে দেশের প্রত্যেকটি দারিদ্র পরিবারের সাবলম্বিতার্জনে রাজনৈতিক ও প্রতিষ্ঠানিকভাবে সহযোগীতার হাত বাড়িয়ে দিতে হবে।