হাটহাজারীতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশনম দিবস পালিত

প্রকাশিত: ৮:৪৭ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৯ | আপডেট: ৮:৪৭:অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৯
হাটহাজারীতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশনম দিবস পালিত

হাটহাজারী উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহযোগিতায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। দিবসটির প্রতিপাদ্য বিষয় হচ্ছে “”নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি”।

উক্ত দিবসটি পালনের বিভিন্ন কর্মসূচীর মধ্যে ছিল বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা ও দুর্যোগ প্রস্তুতিমূলক মহড়া।

আজ ১৩ অক্টোবর’২০১৯ হাটহাজারী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সম্রাট কীসা এর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলা শহরের বিভিন্ন দিকে প্রদক্ষিণ করে।

এরপর সহকারী কমিশনার(ভ’মি) সম্রাট কীসা এর সভাপতিত্বে আলোচনা সভায় দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জনাব নিয়াজ মোর্শেদ, উপজেলা ভাইস চেয়ারম্যান জনাবা মোক্তার বেগম।

সভায় বক্তাগণ বলেন, ভৌগলিক অবস্থানের কারণে কোন না কোন দুর্যোগ প্রতি বছরই আঘাত হানছে এবং দুর্বল করে দিচ্ছে অর্থনৈতিক কর্মকান্ডকে। অন্যদিকে বিশ্ব জলবায়ু পরিবর্তন, নির্বিচারে বৃক্ষ নিধন, পরিবেশ এবং জনসাধারনের অসচেতনতা সহ নানাবিধ কারণে দুর্যোগের মাত্রা ও ক্ষতির ব্যাপকতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এত প্রতিকুলতার মধ্যে ও টিকে থাকতে হচ্ছে এবং আমাদের টিকে থাকতে হবে। আর সফলভাবে টিকে থাকার জন্যই দুর্যোগ প্রস্তুতি ও প্রশমন।

অনুষ্ঠানের সভাপতি তার বক্তব্যে বলেন, কমিউনিটি পর্যায়ে সর্বস্তরের জনগনকে দুর্যোগ প্রস্তুতি ও প্রশমন সম্পর্কে এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশুদেরকে অবশ্যই দুর্যোগ বিষয়ে তথ্য জানাতে হবে। এলাকার মানুষ ভূমিকম্প সম্পর্কে সচেতন নয়, তাদেরকে ও সচেতন করা জরুরী। এ সময়ে উপস্থিত ছিলেন পার্বতী মডেল সরকারী হাইস্কুল এর প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন,ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের প্রোগ্রাম অফিসার আবদুল হামিদ ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সিনিয়র ষ্টেশন ম্যানেজার প্রমুখ।

এছাড়া প্রতিপাদ্যের উপর চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। উক্ত প্রতিযোগিতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।