ভোলায় শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, অক্টোবর ৫, ২০১৯ | আপডেট: ৪:৪৭:অপরাহ্ণ, অক্টোবর ৫, ২০১৯
ভোলায় শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে সংবাদ সম্মেলন

ভোলায় বিশ্ব শিক্ষক দিবসে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের ঘোষণার দাবিতে সংবাদ সম্মেলন ও বিশ্ব শিক্ষক দিবসের তাৎপর্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বেলা ১১টার দিকে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের আয়োজনে ভোলা প্রেসক্লাবে এ সভা অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. রফিকুল ইসলাম।
লিখিত বক্তব্যে তিনি বলেন, আজ বিশ্ব শিক্ষক দিবস। এ দিবসটি সকল শিক্ষকদের সাফল্য, সম্মান ও অধিকার সমুন্নত রাখার দিন। শিক্ষার মানোন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতি বছর এ দিবসটি পালন করা হয়।

কিন্তু এ শিক্ষকরাই আজ নানা বঞ্চনার শিকার হচ্ছে। বিশেষ করে বেসরকারি শিক্ষকগন এ ক্ষেত্রে বেশী ভূক্তভোগী। দেশের ৯৭ ভাগ শিক্ষার মূল চালিকা শক্তি এ বেসরকারি শিক্ষকরা। তারপরও তারা নানা ভাবে বৈষম্যের শিকার হচ্ছে। নেই কোনো তাদের সামাজিক মর্যাদা, অর্থনৈতিক সচ্ছলতা ও আকর্ষনীয় বেতন-ভাতা। নামমাত্র সরকারি সহায়তায় দেশের বিশাল জনগোষ্ঠীর শিক্ষার দায়িত্ব পালন করেন এ শিক্ষরাই।

তাই আজ এ শিক্ষক দিবসে প্রান্তিক অসচ্ছল জনগোষ্ঠীর সন্তানদের স্বল্প খরচে শিক্ষার সুযোগ সৃষ্টি এবং শিক্ষকদের বঞ্চনা বৈষম্য দূরীকরণে এমপিওভূক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের জোর দাবি জানাচ্ছি। অবিলম্বে জাতীয় শিক্ষানীতি ও শিক্ষা আইন বাস্তবায়ন করে শিক্ষকদের যে অপ্রাপ্তি, বঞ্চনা, বৈষম্য ও ক্ষোভ রয়েছে তা দূরীভূত করতে হবে। এমপিওভূক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা হলে শুধুমাত্র শিক্ষকরাই উপকৃত হবেন এমনটা নয়, এর সর্বোচ্চ সুবিদা ভোগ করবে প্রান্তিক অসচ্ছল জনগোষ্ঠীর সন্তানরা। আমরা আশা করি প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা ও শিক্ষকদের মানোন্নয়নে আগামী মুজিব বর্ষে এমপিওভূক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের ঐতিহাসিক ঘোষণা দিবেন।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন, আলী নগর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. হুমায়ুন কবির, বাংলা বাজার ফাতেমা খানম কলেজের উপাধ্যক্ষ মো. বিল্লাল হোসেন, ইলিশা ইসলামিয়া মডেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মাজহারুল ইসলাম, জাংগালিয়া স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. রুহুল আমিন, ব্যাংকেরহাট ডিগ্রি কলেজের অধ্যক্ষ হারুন অর রশিদ, জয়নাল আবেদিন ল্যাবরেটরী স্কুলের প্রধান শিক্ষক আব্দুল্লাহ আল নোমান প্রমূখ।

সংবাদ সম্মেলন শেষে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম ভোলা জেলা সভাপতি মো. আবু তাহেরের সভাপত্বি শিক্ষক দিবসের তাৎপর্য বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় ভোলার বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা উপস্থিত ছিলেন।