এক ইলিশের দাম ১০ হাজার ৩০০ টাকা

প্রকাশিত: ৪:৫১ পূর্বাহ্ণ, জুলাই ৬, ২০১৯ | আপডেট: ৪:৫১:পূর্বাহ্ণ, জুলাই ৬, ২০১৯
এক ইলিশের দাম ১০ হাজার ৩০০ টাকা

ভোলার তজুমদ্দিনে মেঘনা নদীতে জেলের জালে ধরা পরেছে ২ কেজি ৭০০ গ্রাম ওজনের একটি ইলিশ। যা প্রথম পর্যায়ে ১০ হাজার ৩০০ টাকায় এক মাছ ব্যবসায়ীর কাছে বিক্রি হয়েছে। স্থানীয়দের কাছে এ ধরনের ইলিশ ‘রাজা ইলিশ’ নামে পরিচিত।

শুক্রবার উপজেলার চাচড়া ইউনিয়নের দালালকান্দি গ্রামের মো. কবির মাঝির জালে ওই ইলিশ ধরা পড়ে। তিনি উপজেলার চাঁদপুর ইউনিয়নের চর মোজাম্মেল সংলগ্ন মেঘনা নদী থেকে ওই মাছ শিকার করেন। চর মোজাম্মেল তজুমদ্দিন ও মনপুরা উপজেলা মধ্যবর্তী একটি চর।

স্থানীয়রা জানান, জেলে কবির মাঝির জালে বড় আকারের এই ইলিশ ছাড়া আরও আটটি ইলিশ ধরা পড়ে। শুক্রবার বিকেলে উপজেলার শশীগঞ্জ মাছঘাটের আবুল হাশেমের আড়তে ওই মাছটির নিলাম হয়। আল আমিন কুট্টি নামের এক মাছ ব্যবসায়ী ১০ হাজার ৩০০ টাকায় ওই মাছ কিনে নেন।

মাছ ব্যবসায়ী আল আমিন কুট্টি বলেন, ‘বর্তমানে এত বড় মাছ জেলেদের জালে ধরা পড়তে দেখা যায় না। মাছটি দেখেই পছন্দ হয়ে যায়। এটি ঢাকার আড়তে অনেক বেশি টাকায় বিক্রি করতে পারব বলে আশা করছি।’

আড়তদার আবুল হাশেম বলেন, কবির মাঝির দুই কেজি ৭০০ গ্রাম ওজনের ইলিশটি ১০ হাজার ৩০০ টাকায় কিনেছেন আল আমিন। তাঁর জালে ধরা পড়া অন্য আটটি মাছও আল আমিন কিনেছেন। সব মিলিয়ে কবির মাঝিকে দাম পরিশোধ করা হয়েছে ১৬ হাজার টাকা। তাঁর ভাষ্য, তাঁদের কাছে এমন ইলিশ রাজা ইলিশ নামে পরিচিত। অসংখ্য মানুষ মাছটি দেখার জন্য তাঁর আড়তে ভিড় করেছিল।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা আজাহারুল ইসলাম জানান, গত কয়েক দিন ধরে ভোলায় বৃষ্টিপাত বেড়েছে। বৃষ্টিপাত বাড়ায় সাগর থেকে বড় ইলিশ নদীতে আসতে শুরু করেছে। বৃষ্টিপাত আরও কয়েক দিন থাকলে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পরবে।