পাওয়ার ব্যাঙ্ক বিস্ফোরিত হয়ে বিমানে আগুন, জরুরি অবতরণ

প্রকাশিত: ১:৪০ অপরাহ্ণ, জুলাই ৫, ২০১৯ | আপডেট: ১:৪০:অপরাহ্ণ, জুলাই ৫, ২০১৯
পাওয়ার ব্যাঙ্ক বিস্ফোরিত হয়ে বিমানে আগুন, জরুরি অবতরণ

নিউইয়র্ক থেকে লন্ডনের উদ্দেশে যাত্রা করা ভার্জিন এয়ারলাইন্সের একটি বিমান জরুরি অবতরণ করেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, মোবাইলের ‘পাওয়ার ব্যাঙ্ক’ বিস্ফোরণের পর বিমানের ভেতর আগুন লাগার কারণে তারা যুক্তরাজ্যের বোস্টনে বিমানটি জরুরি অবতরণ করতে বাধ্য হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত বৃহস্পতিবার নিউইয়র্ক থেকে ভার্জিন আটলান্টিক এয়ারলাইন্সের ওই ফ্লাইটটি লন্ডনের উদ্দেশে ছেড়ে আসে। কিন্তু পথে পাওয়ার ব্যাঙ্ক বিস্ফোরণে হলে বিমানের কর্মীরা জরুরি অবতরণ করতে বাধ্য হন। বিমানে থাকা ২১৭ জন যাত্রীর সবাই নিরাপদে আছেন।

আগুন লাগার পরপরই বিমানটি বোস্টন শহরের লগান আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। পরে সেখান থেকে যাত্রীদের নিরাপদে বের করে আনা হয়। পুলিশ বলছে, মোবাইল ফোনের পাওয়ার ব্যাঙ্ক বিস্ফোরিত হলে বিমানে আগুন লাগে।

বিবিসির প্রতিবেদনে আরও জানানো হয়েছে, বিমানটি অবতরণ করার পর পুলিশের বোমা নিষ্ক্রিয়কারী দল বিমানটি পরিদর্শন করেন। বিমানের ভেতর থেকে একটি বিস্ফোরিত পাওয়ার ব্যাঙ্ক উদ্ধার করা হয়। সেটি পরীক্ষা করার পর পুলিশ বলছে, আগুনের সূত্রপাত সেখান থেকেই।

পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, ‘প্রাথমিক তদন্ত শেষে আমরা ধারণা করছি এটা ব্যাটারি প্যাকের মাধ্যমেই ঘটেছে। আমরা যেটা দেখতে পেরেছি যে মোবাইল ফোনের একটি এক্সটার্নাল পাওয়ার ব্যাঙ্ক বিস্ফোরিত হওয়াতে আগুনের সূত্রপাত।’