মনপুরায় ডাক্তারদের কর্তব্যে অবহেলা ও শিশু মৃত্যুর প্রতিবাদে প্রতিবাদ মিছিল

ছালাহউদ্দিন ছালাহউদ্দিন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩:১৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২২ | আপডেট: ৩:১৭:অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০২২
মনপুরায় ডাক্তারদের কর্তব্যে অবহেলা ও শিশু মৃত্যুর প্রতিবাদে প্রতিবাদ মিছিল

মনপুরা উপজেলা নাগরিক কমিটির উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারদের কর্তব্যে অবহেলা ও শিশু মৃত্যুর প্রতিবাদ এবং স্বাস্থ্য সেবা সুনিশ্চিত করতে ৭ দফা দাবী বাস্তবায়ন লক্ষে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা মুক্তিযোদ্ধা ভবনের সামনে থেকে প্রতিবাদ মিছিল শুরু হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এসে শেষ হয়।

প্রতিবাদ সভা শেষে মানববন্ধনে অংশ নেয় প্রতিবাদকারীরা। মানববন্ধন শেষে মনপুরাবাসীর পক্ষে নাগরিক কমিটির সভাপতি এ.এফ.এম রিয়াদ এর নের্তৃত্বে একটি প্রতিনিধি দল উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ তৈয়বুর রহমানের হাতে ৭ দফা দাবী বাস্তবায়নের জন্য একটি স্মারক লিপি প্রদান করেন।

দাবীগুলো হলো ১.ডাক্তার নয় এমন ব্যাক্তির চিকিৎসা সেবা বন্ধ করতে হবে। ২.ডাক্তারদের কর্মস্থলে রাখার পরিবেশ সৃষ্টি এবং তাদের সেবা প্রদান নিশ্চিত করতে হবে। ৩. হাসপাতালের পরিবেশ স্বাস্থ্য সম্মত রাখতে হবে। ৪. প্রসুতি মায়ের স্বাস্খ্যসেবা সুনিশ্চিত করতে হবে। ৫. হাসপাতালে যৌন হয়রানী, যৌন অপকর্মে লিপ্ত বা ইভটিজিং এর সাথে জড়িত চুক্তি ভিত্তিক নিয়োগ প্রাপ্তদের নিয়োগ বাতিল ও রাজস্ব খাতে কর্মচারীদের শাস্তির আওতায় আনতে হবে। ৬. প্রতি ৭ দিনের ভিডিও ফুটেজ উপজেলা স্বাস্থ্য কমিটির কাছে হস্তান্তর করতে হবে। ৭. হাসপাতালে এ্যাম্বুলেন্স দ্বারা আহত হয়ে পঙ্গু হয়েছে এমন ব্যাক্তিদের চিকিৎসা প্রদান ও ক্ষতিপুরন দিতে হবে।

এব্যাপারে উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ তৈয়বুর রহমান বলেন, নাগরিক কমিটির ৭ দফা দাবী সম্বলিত একটি স্মারক লিপি পেয়েছি। আমরা বিষয়গুলো নিয়ে ডাক্তারদের সাথে আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের উদ্যোগ নিচ্ছি। ডাক্তারদের কর্তব্যে অবহেলায় কোন শিশুর মৃত্যু হয়নি।