কুকরি মুকরি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রথম বারের মতো জন্ম নিল শিশু

প্রকাশিত: ৮:৩৪ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২২ | আপডেট: ৮:৩৪:অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২২
কুকরি মুকরি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রথম বারের মতো জন্ম নিল শিশু

শোকের মাঝেও থাকে কিছু আনন্দের খবর। ঠিক তেমনি গত ১৪ আগস্ট দিবাগত রাতে প্রত্যন্ত ও দুর্গম এলাকা চর কুকরি মুকরি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নরমাল ডেলিভারির শুভ সুচনা হলো। এই কেন্দ্রের দক্ষ মিডওয়াইফ দ্বারা প্রথম বারের মতো জন্ম নিল একটি ছেলে শিশু।

আমিনপুর গ্রামের সুরভী ও আব্বাস দম্পতির ১ম সন্তান এটি। এই আনন্দ সংবাদ শুনে মা ও শিশুকে দেখতে ও শুভেচ্ছা জানাতে কুকরি মুকরি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ছুটে যান কুকরি মুকরি ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ আবুল হাসেম মহাজন।

উল্লেখ্য, কুকরি মুকরি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি ২০০৬ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে লোকবলের অভাবে নরমাল ডেলিভারি সেবা চালু করতে পারেনি। বর্তমানে The Swedish Postcode Foundation এর অর্থায়নে এবং Concern Worldwide এর সহযোগিতায় পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর বাস্তবায়নে Midwifery-led health services for the islands people in Bangladesh (MLHS) বা “মিডওয়াইফ চালিত স্বাস্থ্যসেবা” নামক শীর্ষক প্রকল্পের মাধ্যমে কেন্দ্রটিতে ২জন মিডওয়াইফ ও ১জন মেডিকেল এসিস্ট্যান্ট নিয়োগ প্রদান করা হয়েছে। প্রকল্পটি সরকারী, বেসরকারী ও স্থানীয় সরকারের তত্বাবধানে ত্রিপক্ষীয় অংশীদারত্বের ভিত্তিতে ভোলা জেলার চরফ্যাশন উপজেলার ২টি ও মনপুরা উপজেলার ২টি ইউনিয়নে বাস্তবায়ন হচ্ছে।