দৈনিক মজুরি ৩০০ টাকা: চা শ্রমিকদের মহাসড়ক অবরোধ

প্রকাশিত: ৮:১০ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২২ | আপডেট: ৮:১০:অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০২২
দৈনিক মজুরি ৩০০ টাকা: চা শ্রমিকদের মহাসড়ক অবরোধ

দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে অন্দোলনরত চা শ্রমিকেরা বৃহস্পতিবার হবিগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেছেন। দুপুর ২টায় তারা জেলার মাধবপুর উপজেলার জগদীশপুরে মহাসড়ক অবরোধ করেন।

বিক্ষোভ মিছিল নিয়ে মহাসড়কের আশপাশের একাধিক চা বাগানের শ্রমিকরা জগদীশ চৌমুহনীতে ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নেন। তারা প্রায় ১ ঘণ্টা অবরোধ করে রাখলে মহাসড়কের দুপাশে শত শত যানবাহন আটকা পড়ে।

মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ মাঈনুল ইসলাম ঘটনাস্থলে পৌঁছে তাদের দাবিগুলো লিখিত আকারে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে বলে আশ্বাস দিলে শ্রমিকেরা অবরোধ তুলে নেন।

এর আগে ৩০০ টাকা দৈনিক মজুরির দাবিতে চা শ্রমিক ইউনিয়নের ডাকে মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। এই চার দিন তারা মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন।

তাদের দাবি আদায় না হওয়ায় শনিবার সকাল থেকে পূর্ণদিবস কর্মবিরতি পালন করে আসছেন শ্রমিকরা। ওইদিন চা-শ্রমিকরা চান্দপুর এলাকায় পুরাতন ঢাকা-সিলেট মহাসড়ক কিছু সময় অবরোধ করেন।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) নৃপেন পাল বলেন, ‘সমস্যা সমাধানে গত বুধবার শ্রীমঙ্গলের লেবার হাউসে শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরীর সঙ্গে বৈঠকে আমাদের বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরি। তিনি গুরুত্বসহকারে আমাদের কথাগুলো শোনেন এবং আমাদের আশ্বস্ত করেন। ওইদিন সন্ধ্যায় ঢাকায় শ্রম অধিদপ্তরে চা শ্রমিক নেতৃবৃন্দ ও বাগান মালিক সংগঠন বাংলাদেশ চা সংসদের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেন শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন। কিন্তু বৈঠকে আমাদের মজুরি বৃদ্ধির বিষয়ে কোনো সিদ্ধান্ত না হওয়ায় চা শ্রমিকরা মহাসড়ক অবরোধ করতে বাধ্য হয়েছেন।’