করোনা: দেশে ওমিক্রনের নতুন সাবভ্যারিয়েন্ট শনাক্ত

প্রকাশিত: ৯:০০ অপরাহ্ণ, জুন ২১, ২০২২ | আপডেট: ৯:০০:অপরাহ্ণ, জুন ২১, ২০২২
করোনা: দেশে ওমিক্রনের নতুন সাবভ্যারিয়েন্ট শনাক্ত

দেশে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টের নতুন সাবভ্যারিয়েন্ট (বিএ.৪/৫) শনাক্ত হয়েছে। মঙ্গলবার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) এ তথ্য জানিয়েছে।

যবিপ্রবি জানায়, বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের একদল গবেষক আক্রান্ত দুজনের কাছ থেকে সংগৃহীত ভাইরাসের আংশিক (স্পাইক প্রোটিন) জিনোম সিকোয়েন্স করে করোনার নতুন এই উপধরনটি শনাক্ত করে।

আক্রান্ত দুজনই পুরুষ। তাদের বয়স ৪৪ এবং অন্য জনের ৭৯ বছর। আক্রান্ত ব্যক্তির একজন করোনাভ্যাকসিনের বুস্টার ডোজ এবং অন্যজন ২ ডোজ টিকা নিয়েছেন। একজন বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন হলেও আরেকজন বাসায় চিকিৎসা দেওয়া হচ্ছে। আক্রান্তদের শরীরে জ্বর, গলাব্যথা, সর্দি-কাশিসহ বিভিন্ন মৃদু উপসর্গ রয়েছে। তারা উভয়েই স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন বলে গবেষকদের ধারণা।

বিএ.৪/৫ সাবভ্যারিয়েন্টে স্পাইক প্রোটিনে ওমিক্রনের মতোই মিউটেশন দেখা যায়। তবে এর সঙ্গে এই সাবভ্যারিয়েন্টে ডেল্টা ভ্যারিয়েন্টের মতো স্পাইক প্রোটিনের ৪৫২ নম্বর অ্যামাইনো অ্যাসিডে মিউটেশন থাকে। এছাড়া এই সাবভ্যারিয়েন্টে স্পাইক প্রোটিনের আরেকটি গুরুত্বপূর্ণ ৪৮৬ নম্বর অ্যামাইনো অ্যাসিডেও মিউটেশন দেখা যায়। ওমিক্রনের এই দুটি সাবভ্যারিয়েন্ট জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হয়েছে।

গত মাসের শেষের দিকে দক্ষিণ ভারতে এই সাবভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছিল।