পাকিস্তানের চেয়ে আমাদের অর্থনীতি ৪০ শতাংশ এগিয়ে: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ১০:৩৩ অপরাহ্ণ, মে ৩১, ২০২২ | আপডেট: ১০:৩৩:অপরাহ্ণ, মে ৩১, ২০২২
পাকিস্তানের চেয়ে আমাদের অর্থনীতি ৪০ শতাংশ এগিয়ে: বাণিজ্যমন্ত্রী

১৯৭১ সালের আগে পাকিস্তানের অর্থনীতি আমাদের চেয়ে ৭০ শতাংশ ভালো ছিল উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আমাদের অর্থনীতি আজকে পাকিস্তানের চেয়ে ৪০ শতাংশ এগিয়ে। এমনকি ভারত থেকেও আমরা ছয়টি সূচকে এগিয়ে।

মঙ্গলবার বিকালে রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে ২৯তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তিনি জানান, ২০২৬ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, এক কোটি পরিবারকে টিসিবির মাধ্যমে সাশ্রয়ী দামে পণ্য দেওয়া হচ্ছে। এটি চলমান থাকবে।

তিনি আরও বলেন, চট্টগ্রাম দেশের অর্থনীতির লাইফ লাইন। দেশের আমদানি-রপ্তানি নির্ভরশীল চট্টগ্রাম বন্দরকে ঘিরে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম এ লতিফ, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী ও চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর ও মেলা কমিটির চেয়ারম্যান একেএম আকতার হোসেন। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

প্রসঙ্গত, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে মাসব্যাপী এই মেলা। ইরান, ভারত, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের ব্যবসায়ীরা মেলায় অংশ নিয়েছে। প্রায় ৪ লাখ বর্গফুট জায়গার উপর ১৭টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৩৩টি প্রিমিয়ার স্টল, ৯৯টি গোল্ড স্টল, ৪৮টি মেগা স্টল, ১৪টি ফুড স্টল, দুটি আলাদা জোন নিয়ে ৩৭০টি স্টলে ৩ শতাধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

দর্শনার্থীদের জন্য মেলায় প্রবেশে টিকেটের মূল্য রাখা হয়েছে ১৫ টাকা। এ ছাড়া, মেলায় নগরীর বিভিন্ন স্কুলের প্লে গ্রুপ থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা আছে।