আফগানিস্তানে মসজিদে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৫০

প্রকাশিত: ৭:০১ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২১ | আপডেট: ৭:০১:অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২১
আফগানিস্তানে মসজিদে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৫০

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজের একটি মসজিদে শুক্রবার এক ভয়াবহ বিস্ফোরণে অন্তত ৫০ জন নিহত হয়েছেন। খবরঃ এএফপি।

তালেবানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুহাজিদ বলেন, ‘আজ বিকেলে, কুন্দুজ প্রদেশের রাজধানী বান্দারের খান আবাদ জেলায় আমাদের শিয়া ভাইদের (স্বদেশি) একটি মসজিদে বিস্ফোরণ ঘটে, যার ফলে আমাদের বেশ কয়েকজন শহীদ ও আহত হযইয়েছেন’।

স্থানীয় গণমাধ্যম কয়েক ডজন হতাহতের খবর দিয়েছে। এখনো কেউ এই হামলার দায় স্বীকার করেনি।

কুন্দুজ প্রদেশের রাজধানী কুন্দুজের বাসিন্দারা বার্তা সংস্থা এএফপিকে বলেন, জুমার নামাজের সময় একটি শিয়া মসজিদে বিস্ফোরণ ঘটে। উল্লেখ্য, কুন্দুজ প্রদেশের রাজধানীর নামও কুন্দুজ।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা কিছু গ্রাফিক ছবিতে দেখা গেছে মসজিদের মেঝেতে বেশ কয়েকটি রক্তাক্ত দেহ পড়ে আছে। আরেকটি ভিডিওতে দেখা গেছে, পুরুষরা নারী ও শিশুসহ লোকদের ঘটনাস্থল থেকে দূরে রাখছে।

একটি আন্তর্জাতিক দাতা গোষ্ঠীর একজন কর্মীও আহতদের মধ্যে রয়েছেন বলে একটি সূত্র জানিয়েছে।

ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) সূত্র জানিয়েছে, শুক্রবারের হামলার পর কুন্দুজ শহরে তাদের হাসপাতালে ১৫ জনের মৃতদেহ এসেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই হাসপাতালের এক কর্মী বলেন, ‘আমরা ৯০ জনেরও বেশি আহত রোগী এবং ১৫ জনেরও বেশি মৃত রোগী পেয়েছি। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কারণ হসাপাতালে আরও হতাহত লোককে আনা হচ্ছে’।

তবে ফরাসি বার্তা সংস্থা এএফপির বরাতে দুবাই ভিত্তিক সংবাদ মাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, নিহতের সংখ্যা ইতিমধ্যেই বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কুন্দুজ সেন্ট্রাল হাসপাতালের একজন চিকিৎসক বলেন, ‘এখন পর্যন্ত আমরা আমাদের হাসপাতালে ৩৫ টি মৃতদেহ এবং ৫০ জনের বেশি আহত মানুষ পেয়েছি’।

আফগান জনসংখ্যার প্রায় ২০ শতাংশ শিয়া। এদের মধ্যে অনেকেই হাজারা নৃতাত্বিক জাতিগোষ্ঠীর সদস্য, যারা কয়েক দশক ধরে আফগানিস্তানে ব্যাপকভাবে নির্যাতিত হয়ে আসছে।