তজুমদ্দিনে খামারীদের তিন দিনব্যাপি প্রশিক্ষণ শুরু

প্রকাশিত: ১০:১৯ পূর্বাহ্ণ, অক্টোবর ৭, ২০২১ | আপডেট: ১০:১৯:পূর্বাহ্ণ, অক্টোবর ৭, ২০২১
তজুমদ্দিনে খামারীদের তিন দিনব্যাপি প্রশিক্ষণ শুরু

ভোলার তজুমদ্দিনে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের আয়োজনে “আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্ট-পুষ্টকরণ প্রকল্প” এর আওতায় খামারীদের তিন দিনব্যাপি প্রশিক্ষণ শুরু হয়েছে।

বুধবার (৬ অক্টোবর) সকাল ১০ ঘটিকায় উপজেলা প্রাণিসম্পদ অফিসের প্রশিক্ষণ হল রুমে এ কার্যক্রমের উদ্বোধন করেন বরিশাল থেকে আগত বিভাগীয় প্রাণিসম্পদ পরিচালক দীপক রঞ্জন রায়।

এ সময় উপস্থিত ছিলেন ইন্দ্রজিৎ কুমার মন্ডল, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. পলাশ সরকার পিএএ, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. মোঃ নাহিদুল ইসলাম, ডা: মনজুরুল হকসহ গরু হৃষ্ট-পুষ্টকরণ খামারিবৃন্দ।

বিভাগীয় প্রাণিসম্পদ পরিচালক দীপক রঞ্জন রায়- উন্নত জাতের ঘাস চাষ পদ্ধতি ও প্রাকৃতিক গো-চারণভূমি ব্যবস্থাপনা এবং কাঁচা ঘাস সংরক্ষণ পদ্ধতি নিয়ে খামারীদের সাথে বিস্তারিত আলোচনা করেন। পরে খামারিদের মাঝে ৫০ কেজি ভিটামিন মিনারেল পাউডার ও ১০০ পিস কৃমি নাশক ঔষধ বিতরণ করেন। প্রশিক্ষণ শেষে খামারীদের হাতে-কলমে নেপিয়ার পাকচং-১ ঘাসের কাটিং রোপণ করেন।

জানতে চাইলে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: পলাশ সরকার পিএএ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ বাস্তবায়নে ও রুপকল্প ২০৪১ এর সোনার বাংলা বির্নিমাণে প্রাণিজ পুস্টি সমৃদ্ধ মেধাবী জাতি গঠনে এবং টেকসই উন্নয়নে গরু হৃষ্টপুষ্টকরণ প্রকল্পের এই কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

উল্লেখ্য, এই প্রশিক্ষণে উপজেলার ২৫ জন খামারী অংশগ্রহণ করেন।