সিলেটে আফগানিস্তানের তিন ক্রিকেটার আইসোলেশনে

প্রকাশিত: ৮:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২১ | আপডেট: ৮:৩৮:অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২১
সিলেটে আফগানিস্তানের তিন ক্রিকেটার আইসোলেশনে

শঙ্কা কাটিয়ে গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে এসেছে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। সিলেটে তিন দিনের কোয়ারেন্টিন শেষে আগামীকাল (বুধবার) থেকে অনুশীলনে ফেরার কথা যুব ক্রিকেটারদের। কিন্তু তার আগেই এলো করোনাভাইরাসের ধাক্কা। সর্বশেষ পরীক্ষায় আফগান যুব দলের তিন ক্রিকেটার করোনা পজিটিভ হয়েছেন। এই মুহূর্তে আক্রান্তরা আইসোলেশনে আছেন। বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একটি সূত্র।

২১ দিনের সফরে আফগানিস্তান যুবারা পাঁচ ওয়ানডে ছাড়াও একটি চার দিনের ম্যাচ খেলবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে। সবক’টি ম্যাচ হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। শুক্রবার থেকে শুরু হবে দুই দলের সিরিজ। তার আগে আগামীকাল (বুধবার) ওই তিন ক্রিকেটার আরেক দফা পরীক্ষায় নেগেটিভ হলে তাদের অনুশীলনে ফিরতে বাধা থাকবে না।

বিসিবি সূত্রে জানা গেছে, ৪ সেপ্টেম্বর ঢাকা আসার পর আফগান দলের সবার করোনা পরীক্ষা করা হয়। তাতে সবাই নেগেটিভ হন। কিন্তু দ্বিতীয় পরীক্ষায় তিনজন করোনা পজিটিভ হয়েছেন। যদিও বিসিবি মনে করছে, ‘এটা ফলস পজিটিভ’।

বাংলাদেশ-আফগানিস্তানের যুবারা প্রথম ওয়ানডে খেলবে ১০ সেপ্টেম্বর। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের পরের ম্যাচগুলো ১২, ১৪, ১৭ ও ১৯ সেপ্টেম্বর মাঠে গড়াবে। পাঁচটি ওয়ানডে শেষে ২২ থেকে ২৫ সেপ্টেম্বর একটি চার দিনের ম্যাচ খেলে সফর শেষ করবে আফগানিস্তান। এরপর ২৬ সেপ্টেম্বর ঢাকায় ফিরে ২৭ সেপ্টেম্বর দেশের উদ্দেশে রওনা দেবে সফরকারীরা।

তালেবান ক্ষমতায় আসার পর আফগানিস্তানের সফর নিয়ে জাগে শঙ্কা। গত ৩১ আগস্ট বাংলাদেশ সফরে আসার কথা ছিল আফগানদের। কিন্তু কাবুল থেকে সব ফ্লাইট বন্ধ থাকায় বিসিবি ও আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) আলোচনা করে সফরটি ‘সাময়িক’ স্থগিত করেছিল। পরে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর ৪ সেপ্টেম্বর বাংলাদেশ পা রাখে আফগান যুবারা।

আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল: সুলিমান আরবজাই, সুলিমান সাফি, বিলাল সায়েদী, বিলাল আহমেদ তারিন, শহীদ হাসানি, কামরান হোটাক, নানগেয়ালিয়া খান, জাহিদুল্লাহ সালিমি, বিলাল সামি, মোহাম্মদউল্লাহ নাজিবউল্লাহ, ইজাজ আহমেদ আহমেদজাই, ইজহারউল্লাহ নাভিদ, মোহাম্মদ নাভিদ জাদরান, ইয়ামা আরব, ফয়সাল খান আহমেদজাই, সাবাউন বানুরি, মোহাম্মদ ইশাক জাজাই, ইজাজ আহমেদ আজাদ, আল্লাহনূর নাসেরি।