মির্জাকালু বাজারের উন্নয়ন কাজের উদ্বোধন

প্রকাশিত: ৯:৪৫ অপরাহ্ণ, জুন ২৭, ২০২১ | আপডেট: ৯:৪৫:অপরাহ্ণ, জুন ২৭, ২০২১
মির্জাকালু বাজারের উন্নয়ন কাজের উদ্বোধন

ভোলার বোরহানউদ্দিন উপজেলায় বাজারগুলোর মধ্যে অন্যতম একটি হল ঐতিহ্যবাহী মির্জাকালু বাজার। এ বাজারের সাথে ব্যবসা-বাণিজ্য ছিল দেশ এবং বিদেশের স্বনামধন্য ব্যবসায়ীদের। মেঘনার ভাঙ্গনে বর্তমানে মির্জাকালু বাজারটি ভেঙ্গে তিনটি অংশে বিভক্ত হয়ে ৩টি বাজার গড়ে উঠে। ওই বাজার গুলো হলো খাস মহল, কাজীর হাট ও চেয়ারম্যান বাজার। ওই বাজারগুলোর মধ্যে চেয়ারম্যান বাজারটির অবস্থা নাম মাত্র বাজার।

স্থানীয় সূত্রে জানা যায়, মির্জাকালু বাজারটিতে কোন সরকারি কোন বরাদ্দ আসে না। বাজারটি ইজারাও দেওয়া হয় না। এজন্য কোন নির্ধারিত দিনে বাজারও মিলছে না। বাজারে যাওয়া আসা করার দুইপাশের সংযোগ সড়ক দুটিও বর্ষা মৌসুমে প্রচুর কাদা হয়। এতে বাজার ব্যবসায়ী ও পথচারীদের খুবই কষ্ট হয়। বাজারের মাঝখানের সড়কেও একহাটু কাদা থাকে বর্ষা মৌসমে এমনকি একটু বৃষ্টি হলেই পানি জমে চলাচলে অনুপযোগী হয়ে পড়ে। এ অবস্থায় বিষয়টি নজরে আসে বোরহানউদ্দিন উপজেলার আওয়ামীলীগ নেতা বিশিষ্ট ব্যবসায়ী ও দানবীর নামে খ্যাত আবেদ চৌধুরীর।

স্থানীয়রা আরোও জানান, দীর্ঘদিন ধরে আওয়ামীলীগ নেতা আবেদ চৌধুরী যে কোন মানুষের বিপদ আপদে সার্বিক সহযোগীতা করে আসছেন। এরই ধারাবাহিকতায় ওই বাজার কমিটি বিষয়টি তার নজরে আনলে তিনি প্রতিশ্রুতি দেন বাজারের সংযোগ সড়ক দুটি সহ এবং বাজারের মাঝখানের সড়কটি (প্রায় আটশ ফুট) ইট দিয়ে নিজ অর্থায়নে মেরামত করার উদ্যোগ নেবেন।

ওই প্রতিশ্রুতি অনুযায়ী ভোলা ২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল এমপি’র নির্দেশে রবিবার সকালে ওই বাজার উন্নয়নের কাজের শুভ উদ্বোধন করেন আ’লীগ নেতা আবেদ চৌধুরী।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন হাসান নগর ইউনিয়ন আওয়ামীলীগের সহ- সভাপতি কামাল চৌধুরী (মেম্বার), হাসান নগর ইউনিয়ন যুবলীগর সাধারণ সম্পাদক এমদাদ চৌধুরী, হাসান নগর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি তন্ময় হাসান রিয়াদ মীর, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, সিনিয়র সহ-সভাপতি আরিয়ান রায়হান পাটওয়ারি, ২নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি হাবিবউল্ল্যাহ মাষ্টার প্রমূখ।

ওই বাজারের মুদি ব্যবসায়ী মোঃ হোসেন মিয়া ও নিমাই বনিক জানান, দীর্ঘ দিন এ রাস্তা দিয়ে চলাচলে অনেক কষ্ট হয়েছে। আজ এ কাজের মাধ্যমে আমরা সবাই উপকৃত হবো। অবশ্য এ ধরনের কাজ খুবই প্রশংসিত।