গাজায় এবার স্থল হামলার পরিকল্পনা ইসরায়েলের

প্রকাশিত: ৮:৩০ অপরাহ্ণ, মে ১৩, ২০২১ | আপডেট: ৮:৩০:অপরাহ্ণ, মে ১৩, ২০২১
গাজায় এবার স্থল হামলার পরিকল্পনা ইসরায়েলের

বিমান হামলার পর এবার গাজায় স্থল অপারেশনের নকশা করছে ইসরায়েলের সেনাবাহিনী।

দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, নতুন পরিকল্পনা এখনো প্রাথমিক পর্যায়ে। বৃহস্পতিবার বিকেলে সেনাবাহিনী প্রধানের কাছে প্রস্তাবটি পাঠানো হবে।

গার্ডিয়ান লিখেছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গতকাল বুধবার রাতে নিরাপত্তা কেবিনেটকে জানিয়েছেন তার দেশ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনি মুক্তি সংগ্রামী সংগঠন হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

তিনি আরও বলেন, ‘আজ রাতে গাজার কেন্দ্রীয় ব্যাংক ও অভ্যন্তরীণ নিরাপত্তা ভবনসহ সেখানকার সরকারি স্থাপনাগুলো ধ্বংস করতে হামলা চালানো হবে।’

ইসরায়েলি উগ্রবাদীদের ‘জেরুজালেম দখল দিবস’ উদযাপন এবং শেখ জাররাহ এলাকা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ ঘিরে দুই দেশের মধ্যে নতুন করে সংঘর্ষ শুরু হয়। আল-আকসা মসজিদের মুসল্লিদের ওপর কয়েক দফা হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এতে কয়েকশ’ মুসল্লি আহত হন।

আল-আকসা মসজিদ থেকে অবরোধ তুলে নেওয়ার সময়সীমা বেঁধে দিয়ে রকেট হামলার হুমকি দেয় গাজার প্রতিরোধ সংগঠন হামাস। সেখান থেকে বাহিনী সরিয়ে না নিলে ইসরায়েলে রকেট ছোড়ে সংগঠনটি। পাল্টা বিমান হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এই ঘটনায় এখন পর্যন্ত ৬৯ জন ফিলিস্তিনি নিহতের খবর পাওয়া গেছে।