সংক্রমণে গত বছরকে ছাড়িয়ে যাবে আমেরিকা অঞ্চল

প্রকাশিত: ১:০৬ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২১ | আপডেট: ১:০৬:অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২১
সংক্রমণে গত বছরকে ছাড়িয়ে যাবে আমেরিকা অঞ্চল

আমেরিকা অঞ্চলে করোনাভাইরাসের (কভিড-১৯) দ্বিতীয় ঢেউয়ে গত বছরের সংক্রমণের সংখ্যা ছাড়িয়ে যেতে পারে বলে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) আমেরিকা অঞ্চলের প্রধান কারিসা ইটিয়েন।

বুধবার এক ব্রিফিংয়ে প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের (পিএএইচও) ডিরেক্টর এ হুঁশিয়ারি দেন।

আলজাজিরা জানায়, কারিসা এমন সময় এই সতর্কবাণী উচ্চারণ করলেন, যখন ওই অঞ্চলের বেশকিছু দেশ করোনায় সংক্রমণ ও মৃত্যু ঠেকাতে হিমশিম খাচ্ছে।

পিএএইচও ডিরেক্টর সাংবাদিকদের বলেন, ‘প্রতিরোধমূলক ব্যবস্থা না নেওয়া হলে, আমাদের অঞ্চল গত বছরের চেয়েও বেশি সংক্রমণের মুখে পড়বে।’

‘তাই, আমাকে যতদূর সম্ভব স্পষ্ট অবস্থান নিতে দিন। যেসব জায়গায় সংক্রমণের উল্লম্ফন হয়েছে, তাদের ক্ষেত্রে দুই শব্দে আমার মূল নির্দেশনা- বাসায় থাকুন’ যোগ করেন তিনি।

নতুন ভ্যারিয়েন্টে ছড়িয়ে পড়া দ্বিতীয় ঢেউয়ে করোনায় সংক্রমণ ও মৃত্যু প্রতিরোধে ধরাশায়ী অবস্থা লাতিন আমেরিকার কয়েকটি দেশের।

সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে ব্রাজিলে। দু-একদিন ব্যতিক্রম ছাড়া গত কিছুদিন ধরে ব্রাজিলে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হচ্ছে।

ওয়ার্ল্ডো মিটারের বৃহস্পতিবার সকালের তথ্য অনুযায়ী, করোনায় গত ২৪ ঘণ্টায় লাতিন আমেরিকার দেশটিতে ৩ হাজার ৯৫০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ব্রাজিলে করোনায় মোট মৃতের সংখ্যা প্রায় ৩ লাখ ২১ হাজার ৮৮৬ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রায় ৯০ হাজার রোগী শনাক্তে মোট সংক্রমণ ১ কোটি ২৭ লাখ ৫৩ হাজার ছাড়িয়ে গেছে।

মেক্সিকো জানিয়েছে, তাদের প্রকাশিত পরিসংখ্যানের চেয়ে বাস্তবে করোনায় আরও ৬০ ভাগ বেশি মানুষ মারা গেছে। দেশটিতে প্রায় ২ লাখ ৯৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনায়।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে সংক্রমণ ও মৃত্যু কয়েক দিন ধরে স্থিতিশীল হলেও নিয়ন্ত্রণে আসেনি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমণ ও মৃত্যু দুটিই বেড়েছে।