এই সময়ে ব্রকলি খাবেন যেসব কারণে

প্রকাশিত: ১:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২১ | আপডেট: ১:২৩:অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২১
এই সময়ে ব্রকলি খাবেন যেসব কারণে

শীতের সবজির মধ্যে ব্রকলি অন্যতম। নানা পুষ্টিগুণে ভরপুর এ সবজিটি সুপারফুড হিসেবে পরিচিত। এ কারণে এ সময় খাদ্যতালিকায় ব্রকলি যোগ করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। নিয়মিত ব্রকলি খেলে যেসব স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়-

ক্যান্সার প্রতিরোধে : অন্যান্য ক্রুশিয়াস শাকসবজি যেমন -ফুলকপি, ব্রাসেলস স্প্রাউট, বাঁধাকপির মতো ব্রকলিও ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে ও প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা এস্ট্রোজেনগুলি কমায়, ফলে ক্যান্সারের ঝুঁকি কমে। গবেষণায় দেখা গেছে, ব্রকলি স্তন এবং জরায়ু ক্যান্সার প্রতিরোধে দারুণ উপকারী।

কোলেস্টেরল কমায়: ব্রকলিতে থাকা দ্রবণীয় ফাইবার কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে।

অ্যালার্জিজনিত সমস্যা ও প্রদাহ কমায়: ব্রকলিতে উল্লেখযোগ্য পরিমাণে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড অ্যান্টি-ইনফ্লেমেটরি হিসেবে কাজ করে। নিয়মিত এ সবজি খেলে অ্যালার্জিজনিত সমস্যা কমে। এছাড়া ব্রকলিতে থাকা সালফোরাফেইন আর্থ্রাইটিস রোগীদের জন্যও উপকারী।

শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট : ব্রকলিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের নানা উপকার করে। ব্রকলিতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকায় এটি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে ভূমিকা রাখে। এছাড়া এতে থাকা ফ্লাভোনয়েড, ক্যারোটিনয়েডস লুটেইন, জেক্সানথিন, বিটা ক্যারোটিন এবং অন্যান্য শক্তি উপাদান অ্যান্টিঅক্সিডেন্টের শক্তি কাড়াতে ভূমিকা রাখে।

হাড়ের স্বাস্থ্য: ব্রকলিতে উচ্চ পরিমাণে থাকা ক্যালসিয়াম এবং ভিটামিন হাড়ের স্বাস্থ্য সুরক্ষা করে। ক্যালসিয়ামের পাশাপাশি এতে ম্যাগনেসিয়াম, কপার, ফসফরাসের মতো উপকারী পুষ্টি উপাদান রয়েছে। এসব বৈশিষ্ট্যের কারণে ব্রকলি শিশু, বয়স্ক এবং স্তন্যদানকারী মায়েদের জন্য খুবই উপকারী।

হৃৎপিণ্ড সুস্থ রাখে : ব্রকলিতে থাকা পর্যাপ্ত পরিমাণে ফাইবার, ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। এটি খারাপ কোলেস্টেরল কমাতে সহায়তা করে, যা হৃৎপিণ্ডের জন্য উপকারী। এছাড়াও ব্রকলি রক্তনালীগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করতেও সহায়তা করে।

অন্যান্য উপকারিতা : ব্রকলি হজমশক্তি বৃদ্ধি করে , কোষ্ঠকাঠিন্য কমায়। সূর্যরশ্মি এবং দূষণের কারণে ত্বকের যে ক্ষতি হয় তা থেকে বাঁচাতে সাহায্য করে ব্রকলি। অনেকেই হয়তো জানেন না , মাত্র এক কাপ টুকরো করা ব্রকলিতে ৮১ মিলিগ্রাম পরিমানে ভিটামিন সি থাকে। যা একদিনে শরীরে প্রয়োজনের তুলনায় অনেক বেশি।এছাড়া ব্রকলিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ই থাকে যা ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং বয়সের ছাপ রোধ করে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া