কোভিডের নতুন ভ্যারিয়েন্টের টিকা আনছে মডার্না

Sep 6, 2023 - 20:19
 0  3
কোভিডের নতুন ভ্যারিয়েন্টের টিকা আনছে মডার্না

প্রাণঘাতী রোগ করোনার নতুন ভ্যারিয়েন্ট বিএ পয়েন্ট ২ পয়েন্ট ৮৬’র বিস্তার প্রতিরোধে নতুন টিকা আনছে টিকা ও ওষুধ প্রস্তুতকারী মার্কিন কোম্পানি মডার্না। বুধবার কোম্পানি থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ইতোমধ্যে টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শেষ হয়েছে এবং সেই ট্রায়ালের ফলাফল আশাব্যাঞ্জক।

বাজারে প্রচলিত প্রচলিত করোনা টিকার চেয়ে নতুন এই টিকা মানুষের রোগপ্রতিরোধ ক্ষমতাকে ৮ দশমিক ৭ গুণ বেশি শক্তিশালী করে তুলতে সক্ষম উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের বিশ্বাস, যারা শরৎকালে করোনা টিকার বুস্টার নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন, তারা এমন একটি সংবাদই শুনতে চাইছিলেন।’

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সম্প্রতি করোনার এই নতুন ধরনটি শনাক্ত করেছে। দু’টি সংস্থা থেকে বলা হয়েছে, করোনার সবচেয়ে সংক্রামক ধরন ওমিক্রনের একটি ভ্যারিয়েন্ট এক্সবিবি পয়েন্ট ১ পয়েন্ট ৫ নামের একটি ভ্যারিয়েন্ট থেকে ৩৫ বারেরও বেশি অভিযোজনের (মিউটেশন) পর উদ্ভুত হয়েছে বিএ পয়েন্ট ২ পয়েন্ট ৮৬ ভ্যারিয়েন্ট। বার বার মিউটিশনের ফলে এই ভ্যারিয়েন্টটির সংক্রমণ ক্ষমতা করোনাভাইরাসের অন্যান্য ভ্যারিয়েন্টের চেয়ে অনেক বেশি এবং মানবদেহের টিকা সুরক্ষাকেও খুব সহজেই ফাঁকি দিতে সক্ষম বিএ পয়েন্ট ২ পয়েন্ট ৮৬।

এখন পর্যন্ত যেসব দেশের রোগীদের দেহে এই ধরনটি শনাক্ত হয়েছে, তাদের অধিকাংশই যুক্তরাষ্ট্রের। মার্কিন নাগরিকদের সতর্কবার্তা দিয়ে সিডিসি জানিয়েছে, খুব সহজে টিকা সুরক্ষাকে ফাঁকি দিতে সক্ষম এই ভ্যারিয়েন্টের সামনে টিকা নেওয়া ও না নেওয়া ব্যক্তিদের মধ্যে কোনো পার্থক্য নেই। উভয়ই সমান ঝুঁকিপূর্ণ।

আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ওষুধ ও খাদ্য নিয়ন্ত্রক সংস্থা ফুডস অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বরাবর ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল উপস্থাপন করা হয়েছে। এছাড়া পিআর রিভিউ প্রতিবেদনের জন্য বিভিন্ন চিকিৎসা সাময়িকীতেও পাঠানো হয়েছে নতুন এই টিকার গবেষণা প্রবন্ধ।

আশা করা হচ্ছে, আগামী অক্টোবরের প্রথম দিকে বাজারে আসবে নতুন এই টিকা।

সূত্র : রয়টার্স

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow