সিকিমে আটকা ১২০০ পর্যটক

Jun 14, 2024 - 19:24
 0  24
সিকিমে আটকা ১২০০ পর্যটক

টানা বৃষ্টিতে ভূমিধসের কারণে বিপর্যস্ত উত্তর সিকিম। পরিস্থিতি এতটাই বিপর্যস্ত যে পর্যটনের জন্য বিখ্যাত লাচুংয়ের সঙ্গে পুরো রাজ্যেরই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। বিপর্যয়ের কারণে সিকিমে এখনও ১২০০ পর্যটক আটকে রয়েছেন বলে জানিয়েছে রাজ্য সরকার। বিমানে তাদের উদ্ধারের বিষয়ে ইতোমধ্যেই কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলেছেন সিকিমের মুখ্যসচিব।

শুক্রবার (১৪ জুন) ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা অনলাইন এক প্রতিবেদনে এই খবর জানায়।

এতে বলা হয়, আটকে পড়াদের মধ্যে ১৫ জন বিদেশি রয়েছেন। তাদের মধ্যে ১০ জন বাংলাদেশের, তিন জন নেপাল ও দুজন থাইল্যান্ডের। তাদের কীভাবে দ্রুত উদ্ধার করা যায়, আপাতত তা নিয়ে চিন্তিত প্রশাসন।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, মঙ্গন ও চুংথাংয়ের সংযোগকারী বেইলি সেতুটি ভেঙে গেছে। ধসের জেরে অনেক রাস্তা বন্ধ। অনেক বাড়ি তছনছ হয়ে গেছে। ভেঙে পড়েছে বৈদ্যুতিক খুঁটি। এই পরিস্থিতিতে শুরুর দিকে ত্রাণ নিয়ে পৌঁছতে সমস্যা হচ্ছিল। ধীরে ধীরে সেই সমস্যা মিটছে। আটকে পড়া পর্যটকরাও সুস্থ রয়েছেন। আবহাওয়া ভাল হলে যেন তাদের বিমানে উদ্ধার করা যায়, এজন্য ইতোমধ্যেই সিকিমের মুখ্যসচিব কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলেছেন। সড়কপথেও কীভাবে পর্যটকদের উদ্ধার করা সম্ভব, তাও দেখা হচ্ছে।

এই অবস্থায় অরুণাচল প্রদেশে মুখ্যমন্ত্রীর শপথ অনুষ্ঠানে গিয়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেমসিংহ তামাং। সেখান থেকে তিনি বলেন, ‘ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে সাহায্য পৌঁছে দেওয়ার যথাসম্ভব চেষ্টা করা হচ্ছে। ঘরছাড়াদের নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছে সরকার।’

সিকিমের এই দুর্যোগের কারণে ১০ নম্বর জাতীয় সড়ক বিপর্যস্ত। এই পরিস্থিতিতে পর্যটকের যাতায়াতের জন্য বিকল্প পথ বলে দিয়েছে পশ্চিমবঙ্গের কালিম্পঙের জেলা প্রশাসন। জানানো হয়েছে, ছোট গাড়ি আপাতত মানসং-১৭ মাইল-আলগাড়া-লাভা-গরুবাথান হয়ে শিলিগুড়ি যাতায়াত করতে পারবে। তুলনামূলক বড় এবং ভারী গাড়িগুলো পেডং-আলগাড়া-লাভা-গরুবাথান হয়ে শিলিগুড়ি পৌঁছতে পারবে। পাশাপাশি কালিম্পং থেকে দার্জিলিং যাওয়ার জন্য ২৭ মাইল থেকে তিস্তা ভ্যালি হয়ে পৌঁছনো যাবে বলে জানিয়েছে প্রশাসন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow